About Me

Kanay Lal - professional Freelancer - kanaylal
Kanay Lal – professional Freelancer – kanaylal
Hello Guy’s,  I’m Kanay Lal.
I’m a professional graphics and web designer and SEO expert. I have  real experience of these field Since 2010.  Still I’m a professional freelancer and providing my service to worldwide client.
Basically in this website I will provide latest and unique Bangla  tutorials about graphics design, web design, seo, online digital marketing, how to earn from online etc and any freelancing service.
If need any IT service, please feel free to contact me.
Thank You.
হ্যালো বন্ধুরা, আমি কানাই লাল
আমি 2010 সাল থেকে অনলাইন জগতে রয়েছি একজন প্রফেশনাল ফ্রিল্যান্সার হিসেবে। প্রথম দিকে হয়তো প্রফেশনাল ফ্রিল্যান্সার ছিলাম না।  কারণ আমার শুরুটা হয়েছিল কিছু মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টের কাজ দিয়ে ।  সে সময় অনলাইন থেকে মোবাইলের জন্য কিছু অ্যাপ্লিকেশন ডাউনলোড করে নিতাম । এবং সে গুলোকে কাস্টমাইজ এবং মডিফিকেশন করে নিজের নাম নিজের ছবি ব্যবহার করতাম । এবং অন্যদের বলে বেড়াতাম এটা আমার নিজের তৈরি করা । এতে খুব আনন্দ হতো । কিন্তু পরে বুঝতে পারলাম অন্যের এপলিকেশন এভাবে কাস্টমাইজেশন এবং মডিফিকেশন করা মোটেই ভালো কাজ না । এইজন্য পরে মনোনিবেশ করলাম নিজেই কোডিং করে নিজেই নতুন কিছু তৈরি করব । এবং কিছুদিনের মধ্যে নিজেই কিছু এপলিকেশন তৈরি করলাম ।  সেগুলো ছিল মূলত জাভা এবং সিম্বিয়ান ফোনের জন্য ।  এবং অনেক প্রশংসা পেয়েছিলাম অ্যাপ্লিকেশনগুলোর জন্য অনেকের কাছ থেকে।  এর পাশাপাশি মোবাইল ফোন দিয়ে কিছু ওয়েবসাইট তৈরি করতে শুরু করলাম ।  যদিও তখনও আমার কাছে কোন কম্পিউটার বা ল্যাপটপ ছিল না ।  এবং বাংলাদেশের ইন্টারনেট ব্যবস্থা এবং অনলাইন ব্যবস্থা তেমন উন্নত ছিল না।  মোট কথায় প্রযুক্তিগত দিক থেকে বাংলাদেশের অবস্থান খুব নিম্নমানের ছিল এবং কম্পিউটার এবং ল্যাপটপ ছিল আকাশচুম্বী দাম ।  কাজেই মোবাইল ফোন দিয়েই আমাকে বড় বড় কোডিং করতে হয়েছিল ওয়েবসাইটের জন্য এবং অ্যাপ্লিকেশনের জন্য ।  মোবাইল ফোন দিয়ে অসংখ্য ওয়েবসাইট তৈরি করেছিলাম ।  অন্যদের কাছে এবং বন্ধুদের কাছে সামান্য কিছু মূল্যে সেগুলো বিক্রি করে দিয়েছিলাম।  সবচাইতে বড় কথা ছিল কাজগুলো করতে আমার   আনন্দ লাগত ।
কিছুদিনের মধ্যেই এন্ড্রয়েড ফোন আবিষ্কার হল এবং দ্রুত এর ব্যাপকতা ছড়িয়ে পড়ল ।   আর ইন্টারনেট জগত আমুল পরিবর্তন ঘটল বিশেষ করে মোবাইল ফোন এবং কম্পিউটার যেন হাতে হাতে চলে আসলো ।   আমি যখন মোবাইল ফোন দিয়েই মোটামুটি একটা আয় করেছিলাম । কিন্তু আমি তখনো জানতাম না এই কাজগুলো করে অনলাইনে আয় করা যায়। কারন তখনও অনলাইনে এ বিষয়ে তেমন কোন লেখালেখি অথবা আর্টিকেল ছিল না ।  আর ইউটিউব তো তখন ছিল স্বপ্নের মতো ।  কারণ বাংলাদেশ থেকে ইউটিউব চালানো যেত না। কোন কারণে বাংলাদেশে বন্ধ করে দেয়া হয়েছিল ।  আর যখন খোলা হয়েছিল তখন ইন্টারনেটের গতি এতই ধীর ছিল যে কোন একটি ভিডিও প্লে করে দেখতে গেলে 5 ঘন্টা বাফারিং হতো তবু প্লে হতো না । তাই ইউটিউব এর ভিডিও গুলো কে আলাদা থার্ড পার্টি কোন ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে হত ।  তারপর দেখতে হতো ।  আবার সেই ডাউনলোড করতেও অনেক সময় লাগতো।   আর তখন ইন্টারনেটের ডাটার দাম এতটাই বেশি ছিল  মাত্র 15 এমবি কিনতে গেলে 35 টাকা লাগতো।   কাজেই ওই সময়ে কোনো কিছু শিখতে হতো গুগল থেকে সার্চ করে বিভিন্ন ওয়েব সাইটে গিয়ে।
যাইহোক কোন একটি ওয়েবসাইটের মাধ্যমে জানতে পারলাম অনলাইন থেকে আয় করা যায়।  এরপর আমি নিজে খোঁজাখুঁজি শুরু করলাম কিভাবে অনলাইন থেকে প্রফেশনাল ভাবে আয় করা যায় ।  প্রথমে শুরু করেছিলাম সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন দিয়ে । এরপর ওয়েব ডিজাইন , অনলাইন মার্কেটিং , সর্বশেষ গ্রাফিক্স ডিজাইন দিয়ে।
যেহেতু আমি কোন প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ নেয়নি এবং আমাকে দেখানোর মত তেমন কোনো গাইডলাইন ছিল না ।   সুতরাং গুগোল সার্চ করে নিজেকে খুঁজে বের করতে হয়েছিল ।   এর ফলে আমি বিক্ষিপ্তভাবে একেক সময় একেক সেক্টর নিয়ে কাজ করেছি ।   আর বিভিন্ন বাধা ও প্রতিবন্ধকতার সম্মুখীন  হয়েছি।  তবে অনেক কিছু শিখেছি।   তারপর একটা সময় বুঝে ফেলেছি অনলাইন থেকে প্রফেশনাল ভাবে আয় করতে গেলে কি করতে হবে এবং কিভাবে কাজ করতে হবে ।    এরপর ধীরে ধীরে বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করেছি বিভিন্ন বিষয় নিয়ে ।  এবং এখনো করে যাচ্ছি এবং এখনও শিখে যাচ্ছি গুগোল কে সাহায্য নিয়ে ।  তবে এখন গুগলের পাশাপাশি ইউটিউব অনেক বেশি সাপোর্ট দিচ্ছে ।  আর যা শিখছি মূলত তাই আপনাদের  সাথে শেয়ার করার চেষ্টা করছি ।   হয়তো সব সময় শেয়ার করার সময় পাই না । কারণ আমি নিজেই একজন ফ্রিল্যান্সার , নিজের অনেক কাজ থাকে,  ক্লায়েন্টের কাজ থাকে ।  এই সব কাজ সেরে যেটুকু সময় পাই সেটুকু সময়ের মধ্যে আপনাদের সাথে কিছু সেট শেয়ার করার চেষ্টা করি।
যেহেতু নিজে গুগোল ইউটিউব থেকে অনেক কিছু শিখেছি ।   সুতরাং আমার নিজের দায়বদ্ধতা থেকে মনে করি আমারও অন্যকে শেয়ার করা উচিত শেখানো উচিত ।  আর বলতে পারেন ব্লগিং করা বা কাউকে কোন কিছু শেখানো বা শেয়ার করা এটা আমার অনেকটা আনন্দের মতো ।   যখন শুনি আমার থেকে সাপোর্ট নিয়ে অথবা আমার শেখানো পদ্ধতি ব্যবহার করে অনেকের সমস্যা সমাধান হয়েছে এবং ভালো কিছু উপার্জন করছে তখন সবচাইতে বেশি আনন্দ লাগে ।
যতদিন থেকে অনলাইনে রয়েছি ততদিনে অসংখ্য মানুষের মানুষকে সাপোর্ট দিয়েছে , বিভিন্ন সমস্যার সমাধান দিয়েছে ।   অনেকের ভালোবাসা পেয়েছি,  প্রশংসা পেয়েছি ।   তবে কিছু তিক্ততাও রয়েছে ।   এমন কিছু মানুষ আছেন যারা আসলে মানুষকে মানুষ ভাবেন না ।   তারা মানুষকে রোবট ভাবেন ।   এবং মনে করেন অনলাইনে যারা বিভিন্ন টিপস শেয়ার করে, পরামর্শ দেয় , তারা হয়তো তাদের নিজেদের অফিসে চাকরি করছে।    তাদেরকে সেবা দেয়ার জন্যই তারা সর্বদা প্রস্তুত ।   তারা একবারও চিন্তা করেন না এই মানুষগুলো নিজেদের অনেক কাজ থাকে,  অনেক ব্যস্ত থাকেন ।    এই ব্যস্ততার মধ্য থেকেই আপনাদেরকে সামান্য উপকার করতে চান।
যাইহোক নতুনদের সাহায্য করতে সর্বদাই চেষ্টা করি।   যাতে তারা ভালো কিছু করতে পারে অনলাইন জগতে । আপনি , আমরা সবাই জানি বাংলাদেশের চাকরি ব্যবস্থা কি হাল । আমাদের ছোট্ট দেশে যে পরিমাণ জনসংখ্যা রয়েছে তাদের কর্মসংস্থান সরকার কিংবা দেশ চাইলেও করতে পারবে না । কাজেই আমাদেরকে ফ্রিল্যান্সিং সেক্টরে এগিয়ে আসতে হবে ।একমাত্র ফ্রিল্যান্সিং সেক্টরে এই বিশাল বেকার জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টি করতে  পারবে  । ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে শুধু কর্মসংস্থান নয় এর পাশাপাশি আমাদের দেশের সুনাম উজ্জ্বল হবে এবং দেশে থেকে বৈদেশিক মুদ্রা অর্জন করা যাবে। ইতোমধ্যে সরকার বিষয়টি কিছুটা বুঝেছেন এবং এই সেক্টরে যথেষ্ট বিনিয়োগ করেছেন যাতে দক্ষ জনশক্তি গড়ে ওঠে ।  তবে আমি মনে করব সরকারকে আরো বেশি গুরুত্ব দেয়া দরকার এই জায়গাগুলোতে। কারণ সরকার যে পরিমাণ বিনিয়োগ করেছে অনলাইন সেক্টর এ দক্ষ জনশক্তি গড়ার লক্ষ্যে ।  এখানে অসংখ্য অসাধু ব্যক্তি তাদের ব্যক্তিস্বার্থে কাজে লাগাচ্ছে এর ফলে সাধারণ জনগণ সেসব থেকে সুবিধা বঞ্চিত হচ্ছে।
পরিশেষে সকলের সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করে এখানেই শেষ করছি।    সবাই ভাল থাকবেন , সুস্থ থাকবেন,  হ্যাপি ফ্রিল্যান্সিং !!

◼ Facebook : https://www.facebook.com/kanaylal.kl
◼ Page : https://www.facebook.com/kanaylal.official

🌐 Website : https://www.kanaylal.com
🌐 YouTube : http://www.youtube.com/kanaylal

📞 Call me : 01744739688 , 01511739688