Bangla Typing on Adobe Photoshop, Premiere Pro, Illustrator, Camtasia, Filmora wondershare or any graphics design software

Bangla Typing on Adobe Photoshop, Illustrator, Filmora or any graphics design software

হ্যালো বন্ধুরা আমরা সবাই জানি কম্পিউটারে বাংলা লেখার জন্য দুইটি সফটওয়্যার ব্যবহার করে থাকি বিজয় এবং অভ্র । মাইক্রোসফট অফিস এই সফটওয়্যারটিতে বিজয় ব্যবহার করে খুব সহজে বাংলা লেখা যায় । কিন্তু সমস্যা হয় গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার গুলোতে । বিজয় ব্যবহার করে বাংলা লিখলে বাংলা সঠিকভাবে লেখা যায় না । বিশেষ করে যুক্তবর্ণ আছে এমন শব্দ গুলো লেখা অনেক কষ্টকর হয়ে যায় । এই সমস্যা দূর করার জন্য আমরা Avro Keyboard ল্যাংগুয়েজ সফটওয়্যার টি ইন্সটল করে নিব।

 

প্রথম কাজ হচ্ছে গুগলে গিয়ে সার্চ করবো – অভ্র কিবোর্ড “Download Avro Keyboard Now!” এরপর সফটওয়্যারটি ডাউনলোড করে ইন্সটল করে নিতে হবে ।  সফটওয়্যারটি ডাউনলোড ইনস্টল করা খুব সহজ।

এরপরে গুগোল থেকে কিছু বাংলা লেখার ফন্ট ডাউনলোড করে নিতে হবে ।  সবচেয়ে বহুল ব্যবহৃত ফন্ট Sutonny আর Siyam Rupali । তবে অভ্রতে বাংলা লেখার জন্য তবে অভ্র দিয়ে বাংলা লেখার জন্য ANSI এই ফন্টগুলো ডাউনলোড করতে হবে ।  Siyam Rupali ANSI, SutunnyMJ ANSI এই রকম ফন্ট গুলো ডাউনলোড করে ইন্সটল করে নিতে হবে।

বাংলা স্টাইলিশ ও সুন্দর সুন্দর ফন্ট গুলো গুগলে সার্চ করলেই পাবেন , আপনি চাইলে নিচের লিঙ্ক থেকে ডাউনলোড করে নিতে পারেন এখানে অসংখ্য বাংলা ফন্ট দেয়া আছে ।   ফন্ট গুলো আমি নিজেই ব্যবহার করি।

Download Bangla Stylish Font

 

এরপর নিচের ছবির মত সেটিং ঠিক করে নেবেন । প্রথমে কম্পিউটারের প্রোগ্রাম মেনু থেকে অভ্র সফটওয়্যারটি ওপেন করবেন । তারপর সেটিং অপশনে গিয়ে গ্লোবাল সেটিং, তারপর গ্লোবাল আউটপুট , ওখানে ANSI অপশনটি সিলেক্ট করে এপ্লাই, তারপর ওকে করবেন ।

এখন কোনো একটি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার ওপেন করুন ।  তারপর টাইপ করার জন্য টাইপ টুল সিলেক্ট করুন ।  সেখানে ফন্ট Siyam Rupali ANSI অথবা SutonnyMJ ANSI  সিলেক্ট করে, অভ্র ইংলিশ টু বেঙ্গলি রূপান্তর করে লিখতে শুরু করুন ।  আশা করি আর কোন সমস্যা হবেনা । বিস্তারিত আরও দেখতে চাইলে অবশ্যই নিচের ভিডিওটি দেখতে পারেন । আশা করি সমস্ত কিছু বুঝে যাবেন।


ভিডিওটি ভালো লাগলে অবশ্যই লাইক কমেন্ট করে জানাবেন আর আমার চ্যানেলটি সাবস্ক্রাইব করে পাশে থাকবেন এই রকম বিভিন্ন ধরনের সমস্যার জন্য আমাকে জানালে আমি অবশ্যই আপনাদের সমাধান করে দেয়ার চেষ্টা করব সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন হ্যাপি ফ্রিল্যান্সিং

 

 

 

 

 

Hello, I'm Kanay Lal. I'm a professional Freelancer as a Graphics Designer, Web Designer and Online Marketer since 2011.

Share

Leave a Comment

%d bloggers like this: