Facebook marketing tips & techniques for Affiliate product promotion – Digital Marketing Bangla

Facebook marketing tips & techniques for Affiliate product promotion - Digital Marketing Bangla

ফেসবুক মার্কেটিং কি?

যখন কোন পণ্য বা সেবা প্রচারের জন্য ফেসবুক ব্যবহার করা হয় এবং ফেসবুকের ব্যবহারকারীর নিকট পৌঁছে দেওয়ার চেষ্টা করা হয় এই সামগ্রিক প্রক্রিয়াটি ফেসবুক মার্কেটিং । এক্ষেত্রে সবসময় যে বিক্রয়ের উদ্দেশ্যে কাজগুলো সংঘটিত হয় তা কিন্তু নয় অনেক সময় আমরা ওয়েবসাইটে ট্রাফিক আনার জন্য  আবার অনেক সময় আমাদের  ইউটিউব চ্যানেলে ট্রাফিক আনার জন্য কাজটি করে থাকে । এটিও ফেসবুক মার্কেটিং এর আওতায় পড়ে। তবে নিজেদের পণ্য অথবা অ্যাফিলিয়েট পণ্য বিক্রয় ও প্রচারের জন্য ফেসবুক মার্কেটিং অধিক ব্যবহার করে থাকি । আবার অনেকেই আছি যারা অনলাইনে professional-services দিয়ে থাকি  তারাও  সার্ভিস প্রমোশনের জন্য ফেসবুক মার্কেটিং করে থাকেন।

ফেসবুক মার্কেটিং এর জন্য কি কি প্রয়োজন ??

ফেসবুক মার্কেটিং এর জন্য একটি ফেসবুক অ্যাকাউন্ট থাকতে হবে ।আপনি যে ধরনের সার্ভিস মার্কেটিং করতে চান সেই রিলেটেড পেজ নেম গ্রুপ নেম দিয়ে পেজ ও গ্রুপ থাকতে হবে। ভ্রান্ত ধারণা আছে যে ফেসবুক মার্কেটিং করার জন্য ফেক নেম দিয়ে ফেক ফেসবুক অ্যাকাউন্ট থাকতে হবে । এই ধারনাটি সম্পুর্ন ভুল । আমরা আমাদের ব্যবহার করা নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকেই এই সমস্ত কাজগুলো করতে পারব । যেহেতু আমরা কোন প্রকার অবৈধ অবৈধ অথবা বেআইনি কাজ করবো না । সুতরাং আমাদের ফেক অ্যাকাউন্ট তৈরি করার কোন প্রয়োজনীয়তা নেই । আর বর্তমানে ফেসবুক ফেক অ্যাকাউন্ট করা অনেক কষ্টসাধ্য । আপনি চাইলেও ফেক অ্যাকাউন্ট বেশি দিন টিকিয়ে রাখতে পারবেন না । ফেসবুক অটোমেটিক ভাবে ধরে ফেলবে এবং আপনার একাউন্ট গুলোকে ডিলিট করে দিবে । সবচেয়ে বড় কথা হচ্ছে যখন আপনি কাজটি করছেন প্রফেশনাল হিসেবে সে ক্ষেত্রে অবশ্যই আপনার স্বচ্ছতা থাকা অত্যন্ত জরুরী।

ফেসবুক মার্কেটিং কত প্রকার ?

ফেসবুক মার্কেটিং মূলত দুই প্রকার

1. পেইড মার্কেটিং

2. ফ্রি মার্কেটিং

ফেসবুকের নিজস্ব অ্যাড ব্যবস্থা আছে যার মাধ্যমে আপনি আপনার পোস্ট বুস্ট করতে পারেন । অর্থাৎ টাকা দিয়ে প্রমোশন করতে পারবেন । এক্ষেত্রে আপনি খুব সহজেই আপনার কাঙ্খিত গ্রাহকের কাছে আপনার পণ্য বা সেবা পৌছে দিতে পারবেন। কিন্তু আমি এখানে কিভাবে বিনামূল্যে কিছু বুদ্ধি খাটিয়ে কাঙ্খিত গ্রাহকের কাছে পণ্য বা সেবার প্রচার করা যায় সেই কৌশল দেখানোর চেষ্টা করেছি ।  আশা করি আপনাদের অনেক কাজে দিবে ।

ফেসবুক মার্কেটিং কৌশল:

প্রথমে আমাদের একটি পেজ খুলে নিতে হবে এবং সুন্দর করে সেটাপ করে নিতে হবে ।   আমরা যে পণ্য বা সেবা টি প্রচার করব আমাদের পেজের নাম ঠিক তেমনটাই হওয়া উচিত ।  আমরা অনেকেই ভুল করে থাকি আমরা সরাসরি আমাদের প্রোডাক্ট বা ওয়েবসাইটের লিংক সরাসরি বিভিন্ন গ্রুপে বিভিন্ন পেজে বিভিন্ন পোস্টে পোস্ট করে থাকি । এবং এভাবে প্রচার করার চেষ্টা করি । কিন্তু ফেসবুক অ্যালগরিদম অথবা ফেসবুকের রোবট বাহিরের যে কোন লিংকে সহজে ধরে ফেলে । এবং আপনি যদি বেশি পরিমাণে কাজটি করতে থাকেন তাহলে আপনার আইডি সাসপেন্ড করে দিবে অথবা কিছু সময়ের জন্য ব্লক করে রাখবে। ফেসবুক চায়না আপনি বাহিরের কোন লিংক   তাদেরকে টাকা না দিয়ে প্রমোশন করেন ।  তারা চায় আপনি যাতে তাদের বুস্ট সিস্টেম ব্যবহার করেন এবং তাদেরকে পেমেন্ট করেন এই জন্য ফেসবুকের এই ব্যবস্থা।

সেজন্য আমরা ফেসবুকে বাহিরের কোন লিঙ্ক সরাসরি পোস্ট করব না । না করে আমরা ওই প্রোডাক্ট বা সেবার টাইটেল এবং ডেসক্রিপশন এবং ছবি সহ আমাদের পেজে পোস্ট করবো । এবং ওই সেবা পণ্যের যে লিংক সেটি আমাদের ঐ পোষ্টের কমেন্ট সেকশনে দিয়ে রাখবো । এরপর আমরা পোস্টটিকে বিভিন্ন গ্রুপে ও পেজে শেয়ার করে দিব । এর ফলে একদিকে আমাদের পোস্ট প্রমোশন হবে আর একদিকে আমাদের পেজ এ লাইক ফলোয়ার বাড়বে। এর ফলে ফেসবুক আমাদের ব্লক করতে পারবে না।

 

ফেসবুক থেকে টার্গেট ট্রাফিক পাওয়ার উপায়: –

ফেসবুকে অসংখ্য গ্রুপ রয়েছে সেগুলোতে আমরা চাইলে আমাদের পোষ্ট শেয়ার করতে পারি । কিন্তু আসল কথা আমরা যদি টার্গেট ট্রাফিক না পাই সে ক্ষেত্রে আমাদের শেয়ার করেও কোন লাভ হবে না।  টার্গেট ট্রাফিক বলতে সহজ একটি উদাহরণ দিয়ে বুঝায় , আমাদের পণ্যটি যদি শুধুমাত্র আমেরিকান লোকদের জন্য হয় , সে ক্ষেত্রে আমরা যদি বাংলাদেশী লোকদের কাছে আমাদের পণ্য বা প্রডাক্ট প্রমোশন করি। সে ক্ষেত্রে কিন্তু কোন লাভ নেই । কাজেই আমাদের সঠিক মানুষের কাছে প্রমোশন করতে হবে।

টার্গেট ট্রাফিকের কাছে পৌঁছানোর জন্য অসংখ্য উপায় রয়েছে এবং কৌশল রয়েছে ।  এগুলো আপনারা যখন কাজ করবেন তখন নিজেরাই অনেক কৌশল তৈরি করতে পারবেন ।  আমি আমার এই ভিডিওটি দেখলে একটি পদ্ধতি দেখিয়েছি ।  আশা করি এই পদ্ধতি অনুযায়ী আপনারা আরো অনেক কৌশল আয়ত্ত করতে পারবেন।

 

ভিডিওটি ভালো লাগলে অবশ্যই লাইক কমেন্ট শেয়ার দিয়ে রাখবেন আর আমার চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখবেন । আশা করি ভবিষ্যতে আরও সুন্দর সুন্দর টিপস শেয়ার করার চেষ্টা করবো । সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন দেখা হবে নেক্সট কোন   টিপস ও ট্রিকস নিয়ে।

 

 

 

 

Hello, I'm Kanay Lal. I'm a professional Freelancer as a Graphics Designer, Web Designer and Online Marketer since 2011.

Share

Leave a Comment

Chat with Kanay Lal
%d bloggers like this: