How to create perfect video thumbnail for YouTube and Facebook Video

How to create perfect video thumbnail for youtube and facebook

How to create perfect video thumbnail for YouTube and Facebook Video
বর্তমানে কমবেশি সবারই ইউটিউব চ্যানেল আছে অথবা ফেসবুক অ্যাকাউন্ট আছে । অনেকেই চ্যানেলে ভিডিও আপলোড করে থাকেন কিন্তু জানেন না কিভাবে ভিডিও থাম্বনাইল আপলোড করতে হয় এবং ডিজাইন করতে হয় । এর ফলে আপনার যতই মূল্যবান ভিডিও হোক না কেন ভিডিওতে ভিউ এর পরিমাণ কমে যায় । একটি ভিডিও যখন আপলোড করা হয় তখন প্রথমে ভিডিও থাম্বনেল টি চোখে পড়ে এটি যদি আকর্ষণীয় হয় এবং সহজে ভিডিওর বিষয়বস্তুকে উপস্থাপন করা হয় তাহলে মানুষ আকৃষ্ট হয় এবং ভিডিওটি দেখতে সম্মত হয় এর ফলে আমাদের ভিডিওতে ভিউ বাড়ে । এরপর ভিডিওটি যদি মূল্যবান কিছু থাকে তবে ভিডিওটি সম্পূর্ণ দেখার জন্য আগ্রহী হয় । তো এখানে কথা হচ্ছে প্রথমে ভিডিওটি দেখে মানুষকে আকৃষ্ট করার জন্য সুন্দর এবং সৃজনশীল থাম্বনেল ডিজাইন করা অত্যন্ত আবশ্যক । ভিডিও থাম্বনেল টি যদি খারাপ হয় তাহলে মানুষ ভিডিওটি না দেখেই স্কিপ করে চলে যেতে পারে।

তো বন্ধুরা আসুন আমি এই ভিডিওতে দেখাবো কিভাবে থাম্বনেইল ডিজাইন করতে হয় এবং থাম্বনেইল সাইজ কি পরিমাণ এইসব বিষয়ে সুন্দর ও বিস্তারিত তথ্য আছে ভিডিওটিতে।

এখানে বলে রাখা ভালো ইউটিউব ভিডিও থাম্বনেইল এর জন্য একটি সদৃশ নির্দিষ্ট পরিমাণ রয়েছে । তার পরিমাণ হচ্ছে 1280 পিক্সেল X 720 পিক্সেল । এই পরিমাপে যদি আমরা থাম্বনেল ডিজাইন করি তাহলে সেটি ভিডিওতে পারফেক্ট ভাবে দেখা যাবে । আমি এখানে দেখিয়েছি ফটোশপে কিভাবে অটো টেমপ্লেট ব্যবহার করব যার ফলে আমরা কিছু গ্রিডলাইন অটোমেটিক পেয়ে যাব । আমাদেরকে অবশ্যই মনে রাখতে হবে আমাদের সমস্ত ডিজাইন এবং লেখাগুলো যেন গ্রিট লাইনের বাইরে না যায় । বাহিরে গেলে সেগুলো সঠিকভাবে প্রদর্শিত হবে না ।

অন্যদিকে ফেসবুক ভিডিও থাম্বনেইল এর ক্ষেত্রে কোনো সুনির্দিষ্ট পরিমাপ নেই। তবে আপনি যে সাইজের ভিডিও আপলোড করবেন ঠিক সেই সাইজের ভিডিও থাম্বনেইল ক্রিয়েট করতে হবে । এর ফলে থাম্বনেইলের লেখার ডিজাইন গুলো সুন্দরভাবে প্রদর্শিত হবে। আশাকরি ভিডিওটি দেখলে বাকিটুকু স্পষ্ট ধারণা পেয়ে যাবেন।

পরিশেষে সকলকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আমার এই পোস্টটি ও ভিডিও টিউটোরিয়ালটি দেখার জন্য। আপনাদের যদি কোন প্রকার ডিজাইন লেআউট বা পিএসডি টেমপ্লেট দরকার হয় অবশ্যই কমেন্ট করে জানাবেন । আমি আপনাদের পিএসডি এডিটেবল লে-আউট দেয়ার চেষ্টা করব । অথবা যে কোন ধরনের সমস্যার জন্য কমেন্ট করে জানাতে পারেন। তো ভাল থাকবেন সুস্থ থাকবেন দেখা হবে নেক্সট কোন ভিডিওতে অথবা পোস্টে ।

YouTube Video Thumbanail, Facebook Video Thumbanail, Video Thumbanail, Banner Design, Photoshop Editing, Photo Editing, Earn from YouTube,

Hello, I'm Kanay Lal. I'm a professional Freelancer as a Graphics Designer, Web Designer and Online Marketer since 2011.

Share

Leave a Comment

%d bloggers like this: